Form Logo
বিল্ডিং ব্রিজেস থ্রু লিডারশিপ ট্রেনিং জুনিয়র (বিবিএলটিজে) ১১

প্রোগ্রাম সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

  • ইংরেজি ও বাংলা মিডিয়াম স্কুল এবং মাদ্রাসার সমান সংখ্যক সর্বমোট ৪২ শিক্ষার্থী BBLTJ’ র প্রতিটি ব্যাচ এ প্রশিক্ষণ গ্রহণ করার সুযোগ পেয়ে থাকে |
  • প্রতি বছর ঢাকার সেরা স্কুল এবং মাদ্রাসা গুলো থেকে ৮০০’র বেশি শিক্ষার্থী এই তীব্র প্রতিযোগিতামূলক প্রোগ্রামে  অংশগ্রহণের জন্য আবেদন করে।
  • মেধা যাচাইয়ের মাধ্যমে চুড়ান্ত অংশগ্রহণকারীদের বাছাই করা হবে এবং বাছাইকৃত সকল অংশগ্রহণকারী সম্পূর্ণ টিউশন ফি'র উপর বৃত্তি পাবে, ফলে তাদের কোনো টিউশন ফি দিতে হবেনা।
  • চূড়ান্ত ভাবে নির্বাচিত হওয়ার পর অংশগ্রহণকারীদের রেজিস্ট্রেশনের সময় রেজিস্ট্রেশন ফি বাবদ ৫,৫০০ টাকা প্রদান করতে হবে। এই রেজিস্ট্রেশন ফি অংশগ্রহণকারীদের পোলো টি-শার্ট, খাবার ষ্টেশনারী, শিক্ষাসফর, আনুষাঙ্গিক শিক্ষা উপকরণ ও গ্রাজুয়েট নেটওয়ার্ক এর আজীবন মেম্বারশীপের জন্য খরচ করা হবে। এখানে উল্লেখ্য, আর্থিক অবস্থা ও চাহিদা বিবেচনা করে সীমিত সংখ্যক শিক্ষার্থীকে আর্থিক সহায়তা প্রদান করা হবে।

আবেদনের শেষ তারিখ: নভেম্বর ৯, ২০১৭
প্রোগ্রামের ব্যাপ্তিকাল: ডিসেম্বর ১৭-জানুয়ারি ২১, ২০১৭
ক্লাসের সময়সূচি: রবি থেকে বৃহস্পতিবার, দুপুর ৩ টা থেকে বিকাল ৬ টা
ভেন্যু: বিওয়াইএলসি প্রধান কার্যালয়, প্লট ৩, রোড ২০, ব্লক জে, বারিধারা, ঢাকা ১২১২


কাদের আবেদন করা উচিত?

  • স্বীকৃত যে কোন বাংলা বা ইংরেজি মাধ্যম স্কুল বা মাদ্রাসার ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থী। 
  • ডিসেম্বর ১৭, ২০১৭ থেকে জানুয়ারি ২১, ২০১৮ পর্যন্ত সপ্তাহে ৫ দিন, বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত ক্লাসে  সময়    দিতে পারবে এমন শিক্ষার্থী ।
  • প্রোগ্রামের অংশ হিসেবে সুবিধা বঞ্চিত কোনো এলাকায় এক সপ্তাহ কাজ করতে ইচ্ছুক শিক্ষার্থী।

উপরে উল্লেখিত বিষয় গুলো যদি তোমার সাথে মিলে যায়, তাহলে তোমার উচিৎ এই প্রোগ্রামে আবেদন করা।

ভর্তির নিয়মাবলী (আবেদনপত্রটি পূরণ করার আগে নিচের নিয়মাবলী গুলো মনোযোগ দিয়ে পড়)

  • তুমি চাইলে অনলাইনে অথবা হার্ডকপি ফর্মে  আবেদন করতে পারবে ।  হার্ডকপি ফর্ম সংগ্রহ করতে  বিওয়াইএলসি প্রধান কার্যালয়, প্লট ৩, রোড ২০, ব্লক জে, বারিধারা, ঢাকা ১২১২ ঠিকানায় যোগাযোগ কর।
  • আবেদনপত্রটি জমা দেওয়ার আগে ভালো করে পড়ে দেখতে হবে। একজন শিক্ষার্থী কেবলমাত্র একবারেই আবেদন করতে পারবে। জমা দেওয়ার পর আবেদনপত্রটি আর পরিবর্তন বা সংশোধন করা যাবে না। বিশেষ ভাবে উল্লেখ্য, কোনো শিক্ষার্থী যদি একই সময়ে দুইবার আবেদন করে তাহলে সে প্রোগ্রামে অংশগ্রহণে অযোগ্য হিসেবে বিবেচিত হবে।
  • আবেদনের যোগ্যতা পূরণ করেনা এমন আবেদনকারীর আবেদনপত্রটি বাতিল বলে গণ্য করা  হবে।
  • ধর্ম, বর্ণ, জাত, বয়স বা রাজনৈতিক বিশ্বাসের কারণে  বিওয়াইএলসি আবেদনকারীদের সাথে  কোন ধরণের বৈষম্যসূচক আচরণ করেনা।
  • যে কোন সময় বিওয়াইএলসি ভর্তির নিয়মাবলী, প্রোগ্রাম ফি, পাঠক্রম, আচরণ বিধি এবং ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমে উল্লেখিত যে কোনো তথ্য বা বিষয় পরিবর্তন বা পরিবর্ধনের অধিকার রাখে।
  • এই আবেদনপত্রটি পূরণ করার মাধ্যমে তুমি আমাদের ভর্তি নীতিমালার সাথে একমত পোষণ করেছ। 

 

ভর্তি প্রক্রিয়া

আগ্রহী সকল আবেদনকারীকে অবশ্যই আবেদনপত্রটি পূরণ করতে হবে। আবেদনপত্র প্রাথমিকভাবে বাছাইয়ের (প্রথম রাউন্ড) পর নির্বাচিত আবেদনকারীদেরকে সাক্ষাৎকারের (দ্বিতীয় রাউন্ড) জন্য আমন্ত্রণ জানানো হবে।

বিল্ডিং ব্রিজেস থ্রু লিডারশীপ ট্রেনিং জুনিয়র (BBLTJ– আবেদনপত্র)

অনুগ্রহ করে ধীরে সুস্থে এবং সতর্কতার সাথে নিচের আবেদনপত্রটি পূরণ কর। স্পষ্টতা, সুসংগঠন এবং মৌলিকতার ভিত্তিতে তোমার আবেদনপত্রটি যাচাই করা হবে।

তুমি কি বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে চিন্তিত? তুমি কি স্বপ্ন দেখ ভবিষ্যতে একজন চেঞ্জমেকার হওয়ার? তুমি কি সামাজিক পরিবর্তনে ভূমিকা রাখতে চাও? তুমি কি বিভিন্ন মজার কার্যক্রম ও কমিউনিটিতে গিয়ে কাজ করার মাধ্যেমে কিভাবে নেতৃত্বচর্চা করতে হয় তা শিখতে চাও? তাহলে বিল্ডিং ব্রিজেস থ্রু লিডারশিপ ট্রেনিং জুনিয়র (BBLTJ) প্রোগ্রামটি তোমার জন্যে!

বিল্ডিং ব্রিজেস থ্রু লিডারশিপ ট্রেনিং জুনিয়র (BBLTJ) প্রোগ্রামে অংশ গ্রহণের মাধ্যেমে তুমি এক-মাসব্যাপী নেতৃত্বচর্চা শিক্ষার যাত্রা শুরু করবে, যেখানে তুমি সমাজে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসার মাধ্যমে তোমার নেতৃত্বচর্চার সুযোগ আবিষ্কার করতে পারবে। প্রোগ্রামটি সম্পর্কে আরো জানতে ভিজিট কর www.bylc.org/bbltj
আপনি যদি ফর্মটি ইংরেজি তে পূরণ করতে চান তাহলে এই লিংক এ ক্লিক করুন: BBLTJ 11 Application Form English Version

ব্যক্তিগত বিবরণ




অন্যান্য বিবরণ


সহশিক্ষামূলক কার্যক্রম


গল্পভিত্তিক প্রশ্নসমূহ

 

ক – অংশ

 

বিদ্যালয় ছুটির পর, দুইজন ছাত্র-ছাত্রী, সুমন ও সুমাইয়ার কথোপকথন হচ্ছে।

সুমনঃ সুমাইয়া, তুমি কি সেই ছোট ছেলেটিকে দেখছ, যে আমাদের বিদ্যালয়ের সামনে ফুচকা বিক্রি করে?

সুমাইয়াঃ হ্যাঁ, সে আসলেই খুব ভাল ফুচকা তৈরি করে। আমি আমাদের টিফিন-ছুটির সময় তা খেতে পছন্দ করি।

সুমনঃ ঠিকই বলেছ। কিন্তু তোমার কি মনে হয় না, তার এই বয়সে বিদ্যালয়ে যাওয়া উচিত? তার জন্য আমার সত্যিই খুব খারাপ লাগে। আমি মনে করি আমাদের তার জন্য কিছু করা উচিৎ।

সুমাইয়াঃ যেমন? আমরা তো এখনও ছাত্র-ছাত্রী। আমরা কিই বা করতে পারি? যদি আমরা বিদ্যালয়ের প্রধান শিক্ষক হতাম, তাহলেই কেবল আমরা কিছু করতে পারতাম।

সুমনঃ আমরা এখনো আমাদের দিক থেকে কিছু করতে পারি। আমরা বিদ্যালয় ছুটির পর তাকে ৩০ মিনিটের জন্য পড়াতে পারি। আমাদের সমস্যা অন্য কেউ এসে সমাধান করবে - এমনটি ভেবে বসে থাকতে পারি না।

সুমাইয়াঃ আমার মনে হয়, এটি একটি চমৎকার বুদ্ধি, সুমন। আমরা অবশ্যই তা করতে পারি।

খ - অংশ