Form Logo
বিবিএলটি জুনিয়র আবেদন পত্র
0%

অনলাইনে আবেদনপত্র জমা দেয়ার আগে সতর্কতার সাথে নিচের নিয়মাবলী পড়া আবশ্যক

 

  • জমা দেবার পূর্বে আবেদনকারীকে পুনরায় আবেদন পত্রটি পরীক্ষা/দেখে নেয়ার জন্য জোর পরামর্শ দেয়া হচ্ছে। একজন আবেদনকারী একবারই আবেদন করতে পারবেন। একবার আবেদনপত্রটি জমা দেয়ার পর কোন কিছু ঠিক করা কিংবা পরিবর্তন করা যাবেনা। এছাড়াও, দ্বিতীয়বার জমা দেয়া হলে প্রার্থিতা বাতিল বলে গণ্য করা হবে।
  • জমা দেয়া আবেদনপত্র বিওয়াইএলসির মেধাসম্পদ হিসেবে বিবেচিত হবে।
  • আবেদনপত্রে দেয়া সকল তথ্য অবশ্যই সঠিক ও নির্ভরযোগ্য হতে হবে। পরবর্তীতে কখনো জিজ্ঞাসা করার পর কোন আবেদনকারী/অংশগ্রহণকারী যদি আবেদনপত্রের কোন তথ্যের প্রমাণ দিতে না পারে তাহলে বিওয়াইএলসি তার প্রার্থিতা বাতিল করার অধিকার রাখে।
  • আবেদনকারী যদি ন্যূনতম যোগ্যতা পূরণ করতে না পারে তবে সে বাতিল হবে গণ্য হবে।
  • বিওআইএলসি জাতি, লিঙ্গ, ধর্ম, বয়স, নৃতাত্ত্বিকদিক, রাজনৈতিক বিশ্বাস ইত্যাদির ভিত্তিতে কোন আবেদনকারীর সাথে বৈষম্যমূলক আচরণ করে না।
  • বিওয়াইএলসি যে কোন সময় ভর্তির নিয়ম, প্রোগ্রামের খরচ, পাঠ্যসূচী, আচরণবিধি এবং ওয়েবসাইট ও সামাজিক মাধ্যমের পেজে দেয়া যে কোন তথ্য/বিষয়বস্তু পরিবর্তনের অধিকার রাখে।
  • আবেদনপত্রটি জমা দেয়ার মাধ্যমে নীতিমালার সাথে আপনি চুক্তিবদ্ধ হতে সম্মত হয়েছেন।

 

ভর্তিপ্রক্রিয়া

আগ্রহী সকল আবেদনকারীকে অবশ্যই আবেদনপত্রটি পূরণ করতে হবে। আবেদনপত্র প্রাথমিকভাবে বাছাইয়ের (প্রথম রাউন্ড) পর নির্বাচিত আবেদনকারীদেরকে একটি লিখিত পরীক্ষা ও সাক্ষাৎকারের (দ্বিতীয় রাউন্ড) জন্য আমন্ত্রণ জানানো হবে। স্পষ্টতা, সুসংগঠন এবং মৌলিকতার ভিত্তিতে আপনার আবেদনপত্রটি (প্রথম রাউন্ড) যাচাই করা হবে। অনুগ্রহ করে ধীরে সুস্থে এবং সতর্কতার সাথে নিচের আবেদনপত্রটি পূরণ করুন।

 

ব্যক্তিগত বিবরণ

অন্যান্য বিবরণ



গল্পভিত্তিক প্রশ্নসমূহ

 

ক – অংশ

 

নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

 

বিদ্যালয় ছুটির পর দুইজন ছাত্র-ছাত্রী, সুমন ও সুমাইয়ার কথোপকথন হচ্ছে।

 

সুমনঃ সুমাইয়া, তুমি কি সেই ছোট ছেলেটিকে দেখেছো, যে আমাদের বিদ্যালয়ের সামনে ফুচকা বিক্রি করে?

সুমাইয়াঃ হ্যাঁ, সে আসলেই খুব ভাল ফুচকা তৈরি করে। আমি আমাদের টিফিন-ছুটির সময় তা খেতে পছন্দ করি।

সুমনঃ ঠিকই বলেছো। কিন্তু তোমার কি মনে হয় না, তার এই বয়সে বিদ্যালয়ে যাওয়া উচিত? তার জন্য আমার সত্যিই খুব খারাপ লাগে। আমি মনে করি আমাদের তার জন্য কিছু করা উচিৎ

সুমাইয়াঃ যেমন? আমরা তো এখনও ছাত্র-ছাত্রী। আমরা কিই বা করতে পারি? যদি আমরা বিদ্যালয়ের প্রধান শিক্ষক হতাম, তাহলেই কেবল আমরা কিছু করতে পারতাম।

সুমনঃ আমরা এখনো আমাদের দিক থেকে কিছু করতে পারি। আমরা বিদ্যালয় ছুটির পর তাকে ৩০ মিনিটের জন্য পড়াতে পারি। আমাদের সমস্যা অন্য কেউ এসে সমাধান করবে - এমনটি ভেবে বসে থাকতে পারি না।

সুমাইয়াঃ আমার মনে হয়, এটি একটি চমৎকারবুদ্ধি, সুমন। আমরা অবশ্যই তা করতে পারি।

খ - অংশ